সরকারি কর্মকর্তাদের গণমাধ্যমে কথা বলতে মানা ?

বিভাগীয় প্রধানের অনুমতি ছাড়া সরকারী কর্মকর্তাদের মিডিয়ায় বক্তব্য দেয়া বা প্রকাশ করার বিষয়ে সরকারের পক্ষ থেকে যে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে, তা নিয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে বিভ্রান্ত সৃস্টি করেছে।

সরকারের এই নিষেধাজ্ঞায় সুস্পষ্টভাবে বলা হয়েছে সরকারী কর্মকর্তা-কর্মচারীগণ স্ব স্ব কর্মক্ষেত্রের বা আওতার বাইরে মিডিয়ায় কোন বক্তব্য দেয়া বা প্রকাশ করতে পারবেন না।

এই নিষেধাজ্ঞার কোথাও বলা হয়নি যে, “সরকারী কর্মকর্তা-কর্মচারীগণ স্ব স্ব কর্মক্ষেত্রের বা আওতার উন্নয়ন ও অগ্রগতির বিষয়ে মিডিয়ায় বক্তব্য দিতে বা প্রকাশ করতে পারবেন না।”

অথচ সরকারের এই ঘোষণাকে পুঁজি করে মাঠ পর্যায়ের সরকারী কর্মকর্তাগণ তার কর্মভূক্ত বা আওতাভূক্ত উন্নয়নমূলক কর্মকান্ড ও অগ্রগতির বিষয়েও মিডিয়া বক্তব্য দিতে অপারগতা প্রকাশ করছেন।

এরফলে সরকারী কর্মকান্ডের উন্নয়ন ও অগ্রগতি বিষয়ে তথ্য প্রকাশে মিডিয়া কর্মীগণ প্রতিবন্ধকতার সম্মুখিন হচ্ছেন। আর এটা “তথ্য অধিকার আইন”-এর সুস্পষ্ট পরিপন্থি।

সরকারের পক্ষ থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এই নিষেধাজ্ঞা বিষয়টি সুস্পষ্ট করা উচিত। নইলে জনগণ সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে তথ্য পাওয়া থেকে বঞ্চিত হবে, যা পরোক্ষ ও প্রত্যক্ষভাবে সরকারের ভাবমূর্তিকেই ক্ষুন্ন করবে।

CCD Bangladesh © 2021 All Rights Reserved.