Thursday, 1 December 2022

কেমন আছেন যৌনকর্মীরা? তাদের খোঁজ নেয়ার কেউ আছে কি?

যৌনকর্মীরা যেখানে অপর্যাপ্ত সুযোগ-সুবিধা পেয়ে প্রান্তিক জীবন যাপন করেন সেখানে করোনা মহামারি যেনো তাদের মুখোমুখি দাঁড় করিয়েছে কঠিনতম বাস্তবতার। সামাজিক দূরত্বের বিধিনিষেধে থমকে গেছে তাদের আয়ের পথ। অনেকেরই নেই অন্য কোনোভাবে উপার্জনের উপায়। বেঁচে থাকাটাই এখণ যেনো হয়ে গেছে তাদের দায়।

শুনেছি যে ভাইরাসে বেশি মানুষ মারা যাচ্ছে সে কারণে নিচ্ছে না। কাউকে বলতে গেলে বলে যে, ৫ টাকা ১০ টাকা হলে নিয়ে যা কিন্তু এখন কোনো কাজ-কাম নাই। বেশিরভাগে কাজে আসতো ট্রাকওয়ালা, ড্রাইভাররা, এরাই আসতো। কাজ-কাম না হলে কি করে আসবে বলেন?

করোনা মহামারিতে সবচেয়ে নাজুক অবস্থায় যৌনকর্মীরা। একদিকে ক্ষুধার জ্বালা ও পরিবারের দায়; অন্যদিকে করোনা সংক্রমণ ও আইনশৃঙ্খলা বাহিনীর ভয়। ফলে অনেক যৌনকর্মীরই আয়ের আর কোনো পথ নেই

এখনো এমনি সমস্যা, তার উপরে বাড়ি থেকে বের হইনা আরো সমস্যা। কোনো জায়গা থেকেই কোনোদিন আমরা সহায়তা পাইনি।
অনেক যৌনকর্মী ও কাস্টমাররা এই করোনাতে কষ্ট পাচ্ছে, ভর্তি হয়ে আছে মেডিক্যাল হাসপাতালে। জীবনের ঝুঁকি কিন্তু পেট তো আছে আমাদের। তারপরও আমরা কি করবো? গেছিলাম, এই নিয়ে সমস্যা। রাস্তা পথে গাড়ি ঘোড়া নিয়ে সমস্যা, মার পর্যন্ত খেয়েছি পুলিশের কাছে আমরা।
এর আগে এক কাস্টমার একটু সহায়তা করেছে, কিন্তু সরকার থেকে কিছু পাইনি। এবার তো কেউ কোনো খোঁজও নেইনি। সবার অবস্থায় একই।

দেশের মোট যৌনকর্মীর সংখ্যা অন্তত ১ লাখ। এটা এমনই এক ধরনের পেশা, যেখানে দূরত্ব বজায় রাখা অসম্ভব। তাই সংক্রমণের উচ্চ ঝুঁকিতে তারা। এমন পরিস্থিতিতে তারা চান করোনার ভ্যাকসিন গ্রহণের অগ্রাধিকার।

রাজশাহীর আলোর মিছিল নারী কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সুইটি ইয়াসমিন বলেন, যেহেতু এখন কোনো জায়গাতেই যেতে পারছে না, আর্থিক দিক থেকেও তাদের অবস্থা খারাপ। অর্থ থাকলে তো তারা খাদ্য পাবে, কিন্তু সেই খাদ্যটা পাচ্ছে না। অনেক জায়গাতে দরখাস্ত করেছি কিন্তু এখনো কোনো রেসপন্স পাচ্ছি না। কে দিবে তাদেরকে সাহায্য? এই মেয়েরা যাবে কোথায়? প্রত্যেকজনকে যেনো ভ্যাকসিনটা দেয়া হয়, জীবনের নিরাপত্তার জন্য। যেন তারা সুস্থ থাকে। কারণ তার কাছ থেকে তো অন্যজনেরও হতে পারে।

সংকট নাকি সবাইকে দাঁড় করায় এককাতারে। যৌনকর্মীদের পেশা হয়তো ভিন্ন, তাই বলে জীবনও কি হবে বিপন্ন? প্রার্থনা তাই, মানুষ হয়ে তাদের পাশে দাঁড়ানোর।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

CCD Bangladesh © 2022 All Rights Reserved.