Thursday, 18 August 2022

ভুল তথ্য মানুষের সর্বনাশ ডেকে আনছে

বাংলাদেশে করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে। এই বিপর্যয়ের সাথে যুদ্ধ করছে পুরো দেশ। ভাইরাসের পাশাপাশি ছড়িয়ে পড়ছে করোনাকে কেন্দ্র করে নানা রকম ভুল তথ্য ও গুজব। সাধারণ মানুষ এবং ধর্মীয় নেতারা মাঝে মাঝে বিভ্রান্তিমূলক তথ্য এবং নেতিবাচক বার্তা ছড়িয়ে দিচ্ছেন। এসব ভুল তথ্য কখনও সামাজিক যোগাযোগ মাধ্যমে আবার কখনও ব্যক্তিগতভাবে ছড়িয়ে দেয়া হচ্ছে।

ধর্মীয় বিশ্বাস, কুসংস্কার ও ষড়যন্ত্রকে কাজে লাগিয়ে এসব ভিত্তিহীন গুজব ছড়িয়ে দেয়া হচ্ছে। গুজব, ষড়যন্ত্র তত্ত্ব এবং ভাইরাস সম্পর্কে ভুল তথ্য সামগ্রিকভাবে ব্যক্তি এবং সমাজে অনেক নেতিবাচক প্রভাব ফেলে। মিথ্যা তথ্য মানুষকে করোনার চিকিৎসা নিতে বা টিকা নেয়ার প্রতি নিরুৎসাহিত করছে যা মানুষের জীবনকে বিপন্ন করে তুলছে এবং আমাদের অর্থনীতি ও ব্যক্তিগত সুস্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলছে।

কাজেই আসুন, খাবার, ওষুধ, ভ্যাকসিন বা করোনার অন্যান্য আচরণ সম্পর্কিত তথ্যের ক্ষেত্রে আমরা তথ্যের উৎসের দিকে খেয়াল রাখি এবং ভুল তথ্য বা গুজব থেকে সতর্ক থাকি, পাশাপাশি নিশ্চিত হই যে প্রাপ্ত তথ্যটি বাংলাদেশ সরকার অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সূত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ।

CCD Bangladesh © 2022 All Rights Reserved.