রুখে দাঁড়াও, কিক আউট করো

প্রধানমন্ত্রী: যেখানে যেখানে শীত বেশি পড়েছে সেখানে কিন্তু এই করোনা ভাইরাস ব্যাপকভাবে দেখা দিয়েছে। কাজেই এখন থেকে আমাদের সাবধানে থাকতে হবে। সবাইকে মাস্ক ব্যবহার করা, নিজেদেরকে সুরক্ষিত করা, নিয়ম মেনে চলা সেটাই আমাদের করে যেতে হবে।

রাজিব: এই কথা, প্রধানমন্ত্রী এটা কি বলছেন দেখেছো?

কথা: হুম… শুনেছিতো। প্রধানমন্ত্রী বললেন, শীতে করোনা ভাইরাসের প্রকোপ আরও বাড়তে পারে।

রাজিব: তার মানে আমরা আর বাইরে যেতে পারবো না? এই মহামারীর জন্য দায়ী কে বলো তো?

ডাক্তার আন্টি: প্রধানমন্ত্রী ঠিকই বলেছেন রাজিব। এই যে তোমরা বন্ধুরা বাইরে বের হচ্ছো, মাস্ক ছাড়াই। অবাধে ঘোরাফেরা করছো, সামাজিক কোন দূরত্বই তোমরা মানছো না এবং বাইরে থেকে বাসাই ফিরে তোমরা ভালো মত হাতও ধুচ্ছো না। স্বাস্থ্যবিধিও মানছো না। এমন করলে যে কেউই করোনায় আক্রান্ত হতে পারে। তবে আমাদেরকে একসঙ্গে সেটা মোকাবিলা করতে হবে। কারো ওপরে দায় চাপিয়ে আমরা এই শীতটা পার করতে পারবো না।

রাজিব: কিন্তু আমিতো প্রত্যেকদিনই মসলা চা খাই। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখেছি, যারা হালাল খাবার খান না, তারাই করোনায় আক্রান্ত হন।

ডাক্তার আন্টি: এটা ঠিক রাজিব, ভালো খাবার খেলে তোমার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তারপরও যে কারোরই সংক্রমণ ঝুঁকি থেকেই যায়।

কথা: আমিও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখেছিলাম, রোহিঙ্গারা ও যারা বিদেশ থেকে এসেছেন, তাদের মাধ্যমে দেশে করোনা ছড়িয়েছে।

ডাক্তার আন্টি: শোনো তাহলে, এসময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ভুল তথ্য ও গুজব ছড়াচ্ছে। এসব বিষয়েও আমাদেরকে সচেতন থাকতে হবে। এটা ঠিক কিছু মানুষ হইতো বেশি আক্রান্ত হচ্ছেন, তবে শীতের এই ঝুঁকিপূর্ণ সময়টা করোনামুক্ত থাকতে হলে আমাদের সকলকে একসাথে মোকাবিলা করতে হবে।

রাজিব: ঠিক আছে… ঠিক আছে… যাবো না আর বাইরে…. কথাও বলবো না কারো সাথে, এবার খুশিতো?

ডাক্তার আন্টি: তা নয় রাজিব… স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনে বাইরে যেতেই পারো। সংকটের এই সময়ে বন্ধু-বান্ধব, প্রতিবেশি অনেকেরই তোমার সহযোগিতা প্রয়োজন হতেই পারে। মুক্তিযুদ্ধের মতো করোনার বিরুএদ্ধ এই যুদ্ধেও তোমরা তরুণরাই প্রধান শক্তি। তবে জয়ী হতে হলে আমাদের সবাইকে ভেদাভেদ ভুলে করোনার বিরুদ্ধে লড়াই করতে হবে।

কথা: সো ফ্রেন্ডস, আসো আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনে চলি, একসাথে করি করোনা মোকাবিলা

রাজিব: আর করোনা ভাইরাসকে কিক আউট করি

ডাক্তার আন্টি: তোমরা সবাই মনে রাখবে বাঁচতে হলে মানতে হবে।

CCD Bangladesh © 2021 All Rights Reserved.