Thursday, 18 August 2022

হাসপাতালগুলোতে চলছে অক্সিজেনের অভাব! কাজেই সাবধানে থাকুন

বাংলাদেশের প্রায় সকল হাসপাতাল এখন করোনা সংক্রমিত রোগীতে পরিপূর্ণ। চলছে হাই ফ্লো-অক্সিজেন ও আইসিইউ বেডের সংকট। যার ফলে হাসপাতালে ভর্তি করোনা রোগীদের জীবন বাঁচাতে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়া কঠিন হয়ে পড়েছে।

আসুন, জেনে নিই করোনা সংক্রমণ থেকে বাঁচতে আমাদের কী করনীয়:

এই সংকটের সময়ে করোনাভাইরাস বা এর ভ্যাকসিন নিয়ে নানান বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়ছে। কাজেই ভুল তথ্য এড়িয়ে চলুন এবং বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া নির্দেশনা মেনে চলুন।

সামাজিক যোগাযোগ মাধ্যম বা গণমাধ্যমে পাওয়া যেকোন তথ্য নিজে যাচাই না করে প্রচার করবেন না। এতে সামাজিক দ্ব›দ্ব ও সংঘাত তৈরি হতে পারে। তথ্যের সত্যতার ব্যাপারে সজাগ থাকুন।

করোনায় আক্রান্ত হচ্ছেন সকল শ্রেণি-পেশা, জাতি-ধর্ম-বর্ণ ও অর্থনৈতিক অবস্থার মানুষ। এই মহাসংকটের সময়ে কোনো জনগোষ্ঠির প্রতি বৈষম্য ও অবহেলা প্রদর্শন ও কাউকে করোনা মহামারির জন্য দায়ি করা থেকে বিরত থাকুন। মানুষ হিসেবে সবাইকে সমানভাবে ভালোবাসুন।

এই মহা বিপদে আপনার এলাকার মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিন, একে অপরের পাশে দাঁড়ান। একতাবদ্ধ হয়ে সকল বৈষম্যকে ‘না’ বলুন এবং সবাই মিলে প্রতিহত করুন করোনাভাইরাস।

এই মুহূর্তে আমাদের সুস্থতার দ্বায়িত্ব আমাদের নিজেদেরই। দয়া করে মাস্ক পরুন, স্বাস্থ্যবিধি মানুন, জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরত থাকুন এবং আপনজনদের নিরাপদে থাকতে সাহায্য করুন।

CCD Bangladesh © 2022 All Rights Reserved.