Thursday, 18 August 2022

পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন সংস্কৃতিক পরিবেশনা

বিভিন্ন পর্যায়ের নারী ও কন্যা শিশুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান উদযাপন করা, তাদের বিভিন্ন সম্ভাবনা অর্জনে কি কি বাধা হয়ে আ্সতে পারে তা নিয়ে খোলাখুলিভাবে আলোচনা করা, বিশ্বব্যাপী তাদের সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং একইসঙ্গে তার সমাধান সম্পর্কে আলোচনা করার জন্য শুরু হয়েছিল WOW Festival. ২০১৮ সালে ‘জ্যুড কেলি সিবিই’ ওয়াও – উইমেন অফ দা ওয়ার্ল্ড উৎসবটি বিশ্বব্যাপী আন্দোলন চালানোর জন্য ওয়াও ফাউন্ডেশন তৈরি করেছেন। নারীদের পথচলার অনুপ্রেরণা প্রদান করতে ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদীপ ফাউন্ডেশন এবং সি সি ডি বাংলাদেশ এর সহযোগীতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াও বাংলাদেশ – চট্টগ্রাম চ্যাপ্টার।

পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন সংস্কৃতি তুলে ধরতে, জনপ্রিয় নৃত্য পরিচালক, ফিফা চাকমার নির্দেশনায় ‘তপস্যা নৃত্যদল’, নৃত্য পরিবেশন করবে যা বাংলাদেশের ৫টি সম্প্রদায়কে প্রতিনিধিত্ব করে।

• ময়ূর নৃত্য এবং সাংগ্রাই নৃত্য – মারমা সম্প্রদায় পরিবেশন করবে

• কাথারক/বোতল নৃত্য এবং বৈসু নৃত্য – ত্রিপুরা সম্প্রদায় পরিবেশন করবে

• জুম নৃত্য এবং বিঝু নৃত্য – চাকমা সম্প্রদায় পরিবেশন করবে

• বম সম্প্রদায় পরিবেশন করবে বাঁশ নৃত্য এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায় থেকে পরিবেশন করবে মাছ ধরা নৃত্য

এছাড়া চট্টগ্রাম চ্যাপ্টারে পাঁচজন পারফর্মারকে নিয়ে দিনব্যাপী কর্মশালা পরিচালনা করেছে মনসুনলেটারস। এই কর্মশালায় লিঙ্গ বৈষম্য, পুরুষতান্ত্রিকতা এবং মানুষের মৌলিক অধিকার নিয়ে আলোচনা হবে, যার ভিত্তিতে রচিত হবে যৌথ কবিতা এবং দলিয় উপস্থিতিতে তা মঞ্চে পরিবেশিত হবে । পরিচালনায় আছেন মনসুনলেটারস এর সাব এডিটর রাইসুল নয়ন ও মাহমুদ সাদাত রুহুল।

CCD Bangladesh © 2022 All Rights Reserved.