Thursday, 18 August 2022

‘বউ এর বিচার!’ এর কী পরিণতি বা সমাধান কী হতে পারে

সমাজে চলমান বিভিন্ন অসঙ্গতি তুলে ধরতে ওয়াও বাংলাদেশ চট্টগ্রাম চ্যাপ্টার এবার আয়োজন করেছে দুটি ভিন্ন প্যানেল ডিসকাশন।

স্বামী-স্ত্রীর মধ্যে কোনো কিছু নিয়ে ভুল বোঝাবুঝি হোক বা অন্য যে অসুবিধাই হোক তাতে স্ত্রীর বাবা-মাকে ডেকে সালিশ বসানো হয়। এসব সালিশে স্ত্রী ও তার পরিবারকে বিব্রতকর পরিস্থিতির ভিতর দিয়ে যেতে হয়। দীর্ঘমেয়াদে এর কী পরিণতি বা সমাধান কী হতে পারে, এই প্রসঙ্গে ‘বউ এর বিচার!’ শীর্ষক প্যানেলটি পরিচালিত হবে। এই বিষয়টি নিয়ে আলোচনা করবেন সাহেলা আবেদীন, প্রতিষ্ঠাতা, তিলোত্তমা চট্টগ্রাম এবং পরিচালক, চিটাগং ওমেন্স চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিস, জেসমিন সুলতানা পারু, প্রধান নির্বাহী, ILMA এবং নারী ও মানবাধিকার কর্মী , লতিফা আনসারী রুনা, বিভাগীয় প্রতিনিধি, দীপ্ত টেলিভিশন। যেখানে মডারেটার এর দায়িত্বে থাকবেন মানজুমা মোর্শেদ, ম্যানেজিং পার্টনার, মেন্টর্স চট্টগ্রাম।

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত এই চারের সমন্বয় হলো STEM. প্যানেল আলোচনায় তুলে ধরা হবে -কেন নারীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে ক্যারিয়ার গড়তে আগ্রহী করে তোলা জরুরি। ‘কিশোর-কিশোরীদের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখানোর প্রয়োজনীয়তা’ শীর্ষক প্যানেলটিতে আলোচনা করবেন ড. শাহরীন শাহ্জাহান নাওমী, সহকারী অধ্যাপক, জেন্ডার স্টাডিজ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, পূজা চক্রবর্তী, অধ্যাপক, সিএসসি ডিপার্টমেন্ট, প্রিমিয়ার ইউনিভার্সিটি, রাজিয়া সুলতানা, আইটি অপারেশন্স অফিসার, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম। যেখানে মডারেটার এর দায়িত্বে থাকবেন আছিয়া খালেদা নীলা, প্রতিষ্ঠাতা, উইমেন ইন ডিজিটাল।

নারীদের প্রাপ্তিগুলোকে সবার সামনে তুলে ধরতে এবং নারীদের প্রতি বৈষম্যভাব দূর করার লক্ষ্যে সবাইকে সচেতন করতে ২০১০ সালে জুড কেলি, সি বি ই, প্রথমবারের মত চালু করেছিলেন WOW Festival। ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদীপ ফাউন্ডেশন এবং সি সি ডি বাংলাদেশ এর সহযোগীতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াও বাংলাদেশ – চট্টগ্রাম চ্যাপ্টার।

CCD Bangladesh © 2022 All Rights Reserved.