Wednesday, 30 November 2022

WOW উৎসবে কয়েকজন দুর্বার, অকুতোভয় নারী

২০১০ সালে জুড কেলি, সি বি ই, প্রথমবারের মত চালু করেছিলেন WOW Festival, পৃথিবীর বিভিন্ন দেশের মতো বাংলাদেশে এবারেও আয়োজিত হতে যাচ্ছে WOW Festival. অদম্য এবং সাহসী নারীরা যেন আরও সহস্র দুর্জয় প্রাণের নারীদের পথচলার অনুপ্রেরণা হয়ে দাঁড়াতে পারেন তাই ওয়াও বাংলাদেশ এবছর উদযাপন করতে যাচ্ছে “দুর্জয় প্রাণের আনন্দে”।

সারাদেশে হাজার হাজার নারীকে অনুপ্রাণিত করতে এই বছরের WOW উৎসবে আমরা কয়েকজন দুর্বার, অকুতোভয় নারীদের আমন্ত্রণ জানিয়েছি । জীবনের সংগ্রাম এবং কীভাবে কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং দৃঢ় ইচ্ছাশক্তি দিয়ে সফলতা অর্জন করেছেন সেই বিষয় নিয়ে কিছু কথা আমাদের সাথে শেয়ার করবেন অল্পনা রানী মিস্ত্রি। সাতক্ষীরার এই কৃষাণী দেশী জাতের বীজ সংগ্রহ করে বাড়ির আঙ্গিনায় চাষাবাদ করে থাকেন। দেশীয় বীজ সংরক্ষণে অল্পনা রানী পেয়েছেন “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক”। ২০১৪ সালে সম্মন্বিত কৃষি চর্চায় অথনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী হিসেবে তিনি উপজেলা, জেলা পর্যায় এমনকি জাতীয় পুরস্কারও লাভ করেন। এছাড়াও তিনি “অনন্যা শীর্ষ দশ সম্মাননা-২০২০” এর বিজয়ী।

পরবর্তীতে কঠোর পরিশ্রম এবং দৃঢ় ইচ্ছাশক্তি দিয়ে কীভাবে জীবনে সফলতা অর্জন করেছেন সেই গল্প আমাদের বলবেন শিরিন আক্তার, একজন বাংলাদেশী ক্রীড়াবিদ। তিনি বাংলাদেশের সাবেক দ্রুততম মানবী। দেশের সকল রেকর্ড ভেঙে টানা ১২ বার দ্রুততম মানবীর খেতাব অর্জন করেন। ২০১৬ সালে এসএ গেমসে ১০০ মিটার ও ৪০০ মিটার স্প্রিন্টে জিতেছেন ২টি ব্রোঞ্জ।

প্রোগ্রামটি উপভোগ করতে চোখ রাখুন ২৬ থেকে ২৮ মে রাত ৮টায় ব্রিটিশ কাউন্সিল, সিসিডি বাংলাদেশ এবং মঙ্গলদীপ ফাউন্ডেশনের অফিসিয়াল পেজে। ভিজিট করুন-

https://www.facebook.com/BritishCouncilBangladesh
https://www.facebook.com/mongoldeepfoundation
https://www.facebook.com/CCD.Bangladesh

CCD Bangladesh © 2022 All Rights Reserved.