Wednesday, 27 October 2021

এক ঝাঁক নারী মোবাইল হাতে কি করছেন?

রাজশাহীর বিভিন্ন স্থানে এক ঝাঁক তরুণী মোবাইল হাতে ভিডিও করছে। এমন দৃশ্য রাজশাহীতে এই প্রথম দেখা যায়। সিসিডি বাংলাদেশের আয়োজনে ৩৩ জন নারী মোবাইল সাংবাদিকতার প্রশিক্ষণ গ্রহণ করছেন। তাই মোবাইল দিয়ে কিভাবে সংবাদ সংগ্রহ করতে হয় এবং ভিডিও করতে হয় তা হাতে কলমে শিখছেন এই নারীরা।

৫ দিনের প্রশিক্ষণে সঠিকভাবে ছবি উঠানো ও ভিডিও করতে যা যা খেয়াল রাখতে হবে এবং কিভাবে একটি প্যাকেজ ভিডিও রিপোর্ট বানাতে হবে তা শিখবে অংশগ্রহণকারীরা। জলবায়ু পরিবর্তনের প্রভাবে নারীদের যে স্বাস্থ্য পরিবর্তন হয়ে থাকে মোবাইল সাংবাদিকতার মাধ্যমে সবার মাঝে সচেতনতা সৃষ্টি করাই এই কর্মশালার মূল উদ্দ্যেশ্য।

সিসিডি বাংলাদেশের যুগ্ম পরিচালক শাহানা পারভীন বলেন, আমাদেরকে পরিপূর্ণ রিপোর্ট তৈরী করতে হবে। পুরোটা সময় যেনো থাকতে পারি। কারণ এখানে যদি আমাদের একটুখানি গ্যাপ থেকে যায় পরবর্তীতে এই মানুষটাকে আর পাচ্ছি না।

সিসিডি বাংলাদেশের পরিচালক জি এম মুরতুজা বলেন, চুপচাপ থাকা মানে হচ্ছে বুঝতে হবে যে আপনি হয় বুঝছেন অথবা বুঝছেন না। চুপচাপ থাকবেন না। সাড়া দিবেন। বুঝলেও সাড়া দিবেন, না বুঝলেও সাড়া দিবেন। তাহলে যিনি আপনাকে প্রশিক্ষণ দিচ্ছেন তিনি বুঝবেন যে, আপনি বুঝছেন না। তখন তাকে ইনপুট দিতে হবে। আর যদি আপনারা বুঝেন তাহলে যিনি প্রশিক্ষণ দিচ্ছেন তিনি বুঝবেন যে তিনি সঠিকভাবে বোঝাতে পারছেন।

CCD Bangladesh © 2021 All Rights Reserved.