Wednesday, 27 October 2021

নারীর জন্য কাজ করতে তৈরী হচ্ছেন একদল নারী

নগরীর রাণীবাজারে হোটেল মুক্তা ইন্টারন্যাশনাল হল রুমে ‘সেন্সিটাইজেশন ওয়ার্কশপ অন লিংকেজ এ্যান্ড নেক্সাস বিটউইন ক্লাইমেট চেঞ্জ ইফেক্ট এন্ড এসআরএইচআর ইস্যুস’ নিয়ে ৩ দিন ব্যাপি কর্মশালা শুরু হয়েছে। ওরথের সহযোগিতায় সিসিডি বাংলাদেশ এই কর্মশালার আয়োজন করে। জলবায়ু পরিবর্তনের কারণে নারী প্রজনন স্বাস্থ্যের যে সমস্যা হচ্ছে সে বিষয়ে মনোযোগি হয়ে শেখার আহ্বান জানিয়ে এই কর্মশালার উদ্বোধন করেন সিসিডি বাংলাদেশের যুগ্ম পরিচালক শাহানা পারভিন।

তিনি বলেন, আজকে থেকে যে ৩ দিনের ওয়ার্কশপ হবে এই ওয়ার্কশপে যে বিষয়গুলো নিয়ে আমরা শুনবো বা আমাদের শ্রদ্ধেয় ট্রেনার যারা আছেন এই সময়গুলোতে যে বিষয়গুলো নিয়ে আমাদের সামনে আলোচনা করবেন সেটা আমরা খুব মনোযোগ দিয়ে শুনবো এবং নোটডাউন করবো অবশ্যই। কারণ এটার উপরেই ভিত্তি করে কাজ করবো।

নারীদের প্রজনন স্বাস্থ্য এবং বাংলাদেশের জলবায়ু পরিবর্তন নারী প্রজনন স্বাস্থ্যের উপরে কি প্রভাব ফেলতে পারে সেই বিষয় নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালেয় সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুলতানা মোস্তফা খানম বলেন, অনেক মায়েরা আগে ছিলেন যারা পোস্ট হারভেস্ট এ্যাকটিভিটিজ করতেন, প্রি হারভেস্ট এ্যাকটিভিটিজ করতেন। এখন ক্লাইমেট চেঞ্জের জন্য ফসলি জমি হারিয়ে গেলো। তার পেশাটা পরিবর্তন হয়ে গেলো। তখন মাগুলো কিন্তু সেই কাজগুলো করতে পারছে না।

বিস্তারিত দেখুন ভিডিওতে:

CCD Bangladesh © 2021 All Rights Reserved.