খাগড়াছড়ির ‘কালারস অফ হিল’ সাংগ্রাই উৎসব

২০১০ সালে জুড কেলি, সি বি ই, প্রথমবারের মত চালু করেছিলেন WOW Festival, পৃথিবীর বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এবারে আয়োজিত হতে যাচ্ছে WOW Festival.

সারাদেশে সহস্র নারীদের অর্জনগুলি উদযাপন করতে WOW উৎসবে আমরা আয়োজন করেছি কিছু ঐতিহ্যবাহী পরিবেশনার। অন্তর দেওয়ানের নেতৃত্বে, খাগড়াছড়ির ‘কালারস অফ হিল’ সাংগ্রাই উৎসব নিয়ে একটি নৃত্য পরিবেশন করবে। সাংগ্রাই মূলত বাংলাদেশি মারমা ও রাখাইন জাতিগোষ্ঠির নববর্ষ উৎসবের নাম। চৈত্র সংক্রান্তি, পহেলা বৈশাখ ও তার পরের দিন যা ইংরেজি মাসের ১৩, ১৪, ১৫ এপ্রিল মোট এই ৩ দিনব্যাপী মারমারা নানা আয়োজনের মধ্য দিয়ে এই উৎসবটি পালন করে থাকে।

সিলেটি সংস্কৃতি উপস্থাপন করবেন বাংলাদেশী প্রবীণ লোকসংগীত শিল্পী সুষমা দাস। সুষমা দাশের প্রায় দুই হাজারের অধিক লোকসংগীত মুখস্থ রয়েছে। তিনি একাধারে লোকসংগীত, কবিগান, পল্লীগান, কীর্তন, মনসা, পালাগান, ভাটিয়ালি ও পীর-মুর্শিদী গান গেয়ে থাকেন। লোকসংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৭ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।

ঐতিহ্যবাহী পরিবেশনগুলো উপভোগ করতে চোখ রাখুন ২৬ মে থেকে ২৮ মে রাত ৮টায় ব্রিটিশ কাউন্সিল, সিসিডি বাংলাদেশ এবং মঙ্গলদীপ ফাউন্ডেশনের অফিসিয়াল পেজে। ভিজিট করুন –https://www.facebook.com/BritishCouncilBangladesh

https://www.facebook.com/mongoldeepfoundation

https://www.facebook.com/CCD.Bangladesh

CCD Bangladesh © 2022 All Rights Reserved.