Sunday, 2 October 2022

রংপুরের ঐতিহ্যবাহী ও জনপ্রিয় গান, নৃত্য, পালা

নারীরা দমে যাবার পাত্র নন, তারা প্রত্যেকেই নিজেদের জায়গা থেকে লড়াই করছেন প্রতিদিন, প্রতিক্ষণ। কিন্তু সভ্যতার উন্নতির সাথে সাথেই দুর্ভাগ্যজনকভাবে বেড়েছে বৈষম্য, বেড়েছে অন্যায়। বিশ্বব্যাপী বিভিন্ন পর্যায়ের নারীদের ও কন্যা শিশুদের বিভিন্ন সমস্যা বিষয়ে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি তাদের বিভিন্ন সম্ভাবনা ও বাঁধাগুলো নিয়ে আলোচনা করার জন্য ২০১০ সালে জুড কেলি, সিবিই শুরু করেছিলেন WOW Festival. এবার ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদীপ ফাউন্ডেশন এবং সিসিডি বাংলাদেশ-এর সহযোগীতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াও বাংলাদেশ – রংপুর চ্যাপ্টার।

রংপুরের ইতিহাস, ঐতিহ্য এবং সাহিত্যকর্ম, ভাষা ও সংস্কৃতি সুপ্রাচীন। প্রাকৃতিক বৈচিত্র্য ও সৌন্দর্যের লীলা নিকেতন এই রংপুর। বৃহত্তর রংপুর বিভাগের বিভিন্ন সংস্কৃতি তুলে ধরতে এই উৎসবে পরিবেশিত হবে ঐতিহ্যবাহী ও জনপ্রিয় গান, নৃত্য, পালা। এই উৎসবে যে পরিবেশনাগুলো থাকবে-

• কেরিনা মুর্মু এর নেতৃত্বে পরিবেশিত হবে উত্তরাঞ্চলের সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের অন্যতম জনপ্রিয় নৃত্য সাওতালি নৃত্য

• রংপুর অঞ্চলের ভাওয়াইয়া গানের তালে প্রধান পরিবেশক শবনম নূপুর পরিবেশনা করবেন ভাওয়াইয়া নৃত্য

• হাজার বছরের পুরোনো সংস্কৃতি রাধা-কৃষ্ণ, রাম ও ধর্মীয় নানান বয়ান-বন্দনা বার্তায় গাওয়া হয় কুশান পালা, যাতে থাকে লীলা নৃত্য, গান,কাঠি নৃত্য ইত্যাদি। গাইবান্ধার ঐতিহ্যবাহী সারথি থিয়েটার এই পালা নৃত্য পরিবেশনা করবে।

ইভেন্টটি সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ইভেন্ট পেইজটি ভিজিট করুন- https://fb.me/e/2u61oRFRo

এই আয়োজনে যোগদান করতে এখানে নিবন্ধন করুন- https://mongoldeep.org/WOW-registration/

CCD Bangladesh © 2022 All Rights Reserved.